আব্দুর রহমান গাজী




"আব্দুর রহমান গাজী" উসমানী সাম্রাজ্য প্রতিষ্ঠার অন্যতম মহানায়ক। তিনি গাজী তারগুত আল্পের মতোই দীর্ঘ হায়াত লাভ করেন এবং সুলেমান শাহ্ থেকে শুরু করে ওরহান গাজী পর্যন্ত সুলেমান শাহের ৪ পুরুষের সাথে থেকেই উসমানী সাম্রাজ্যের প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। আজ গল্প হবে ইতিহাসের এই কিংবদন্তি সৈনিক গাজী আব্দুর রহমান আল্প কে নিয়ে।

আবদুর রহমান গাজী ছিলেন উসমানী সামরিক কমান্ডার যিনি উসমানীয় সাম্রাজ্য প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। উসমানী সাম্রাজ্যের প্রবৃদ্ধির পর্যায়ে, অনেক দুর্গ বিজয় এবং পুনরায় যুদ্ধে জয়লাভ করেছিল।
তিনি কেবল এরতুগ্রুল গাজীরই সেবা করেননি তাঁর উত্তরসূরি ওসমান গাজী এবং ওরহান গাজীরও সেবা করেছেন বলে জানা গেছে, যার অর্থ তিনিও তারগুত আল্পের মতো দীর্ঘ জীবনযাপন করেছিলেন। মূলত প্রথম দিকে আব্দুর রহমান গাজী সুলেমান শাহের দেহরক্ষী ছিলেন। সুলেমান শাহের মৃত্যুর পর তিনি কিছুদিন হাইনে হাতুনের দেহরক্ষী হিসেবে নিয়োজিত ছিলেন। তারপর আব্দুর রহমান গাজী আর্তুগুলে গাজীর সেনাবাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। যেহেতু আবদুর রহমান গাজী দীর্ঘ দিন বেচে ছিলেন তাই আবদুর রহমান গাজীও উসমানী সাম্রাজ্যের এই সমস্ত বিজয়ের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।
তাঁর জন্মের স্থান এবং তারিখ পরিষ্কারভাবে জানা যায়নি। তিনি 1329 সালে ওরহান গাজী (রঃ) এর রাজত্বকালে মারা যান। জানা গেছে যে তার কুবুর (বিশ্রামের জায়গা) এরজুরুমের একটি গ্রামে মারা গেছে।
তিনি বিখ্যাত আইদোস ক্যাসেল বিজয় করেছিলেন। (ইস্তাম্বুলের একটি প্রবেশদ্বার ছিল ‘কনস্ট্যান্টিনোপল’ এবং এটি ইস্তাম্বুল বিজয়ের সূচনা হিসাবে বিবেচিত হয়। আইডোস ক্যাসেল পূর্ব রোমান সাম্রাজ্যের রাজত্বকালে ১১ তম এবং ১২ তম শতাব্দীর মধ্যে নির্মিত হয়েছিল।)
আকাকোকা আল্প, সামসা আল্প, কনুর আল্প, এবং অন্যান্য আল্পরা আশেপাশে টহল দিচ্ছেন, এবং আবদুর রহমান গাজী ইস্তাম্বুলের আশেপাশের প্রতিরক্ষামূলক ব্যারাকে বজ্রপাতের ন্যায় আক্রমণ করে বাইজেন্টাইন সেনাদের বন্দী করছিলেন। সুলতান ওরহান গাজীর তাদের চূড়ান্ত আদেশ দিয়েছিলেন ইস্তাম্বুলের প্রবেশদ্বার আইডোস ক্যাসেলকে জয় করতে।
তিনি এবং তাঁর আল্পরা ইস্তাম্বুল থেকে আসা সম্ভাব্য আক্রমণগুলি প্রতিহত করেছেন। বাইজানটাইন আর্মিরা তাদের বাছাই করা সেরা সৈন্যদের আশ্বারহী আবদুর রহমান গাজী এবং তার সৈন্য বাহিনী বিরুদ্ধে বেপরোয়া ভাবে লড়াই করার জন্য পাঠিয়েছিল, আবদুর রহমান গাজী তার সুসজ্জিত সাহসী সৈন্যবাহিনী দ্বারা এই অভিজাত বাইজেন্টাইন সৈন্যদের পরাজিত করে এবং তাদের বন্দী করে দূর্গে ফিরিয়ে নিতে সক্ষম হয়েছিল।
আবদুর রহমান গাজী এবং তার বীর সৈন্যরা রাতে শত্রুর দিকে তীর ছোঁড়া ছাড়া ঘুমাতে যেত না, এবং ঘোড়ার পিঠে তরোয়াল নিয়ে যুদ্ধ না করে দিন কাটাতো না। তারা যুদ্ধের ময়দানে কঠোর ভাবে লড়াই করে এবং একমাত্র আল্লাহর উপর-ই নির্ভর করে। তাদের অনুশাসন, বন্ধুত্বপূর্ণ আচরণ এবং জনকল্যাণ মূলক কাজের মাধ্যমে সাধারণ মানুষের ভিতরে তারা দৃষ্টান্ত স্থাপন করতে পেরেছিল। অনেক আদিবাসী আনাতোলিয়ান ইসলাম গ্রহণ করে এবং তাদের সাথে যোগ দেয়। আরও অনেক তাদের স্বাগত জানায় এবং সমর্থন করে।
সমান আল্প যিনি ইজনিকের নিকটে অবস্থিত কারা টেকিনে বসতি স্থাপন করেছিলেন, তিনি রোমান ব্যারাকে লক্ষ্যবস্তু সময়ে সময়ে ইজনিক দুর্গের আশপাশে অভিযান পরিচালনা করেন। ইজনিক টেকফুর এই অভিযানের অভিযোগ করেছিলেন এবং বাইজেন্টাইন সম্রাটের কাছে সাহায্য চেয়েছিলেন। প্রতিক্রিয়া হিসাবে, বাইজেন্টাইন সম্রাটের কনস্টান্টিয়া (কনস্ট্যান্টাইন) অঞ্চল থেকে জড়ো হওয়া বাইজেন্টাইন সৈন্যদের জাহাজে করে ইয়ালোভাতে পাঠিয়েছিলেন। আবদুর রহমান গাজী এই সংবাদ শুনে বাইজেন্টাইন বাহিনীর উপর পথিমধ্যে অতর্কিত হামলা চালিয়েছিলেন। অনেকে নিহত হয়েছিলেন এবং বাকিরা আহত বেঁচে থাকা লোকেরা ছত্রভঙ্গ হয়ে ইস্তাম্বুল ক্যাসেলের দিকে ছুটে যায়।
সুলতানবেইলির আইডোস ক্যাসেল, ইস্তাম্বুলের বিজয় শুরু হওয়ার জায়গা হিসাবে পরিচিত।
পূর্ব রোমান যুগে একাদশ ও দ্বাদশ শতাব্দীতে নির্মিত বলে বিশ্বাস করা, আইডোস ক্যাসলের কৌশলগত অবস্থানের জন্য একটি গুরুত্বপূর্ণ ছিল। সুলতান ওরহান গাজী কঠোরভাবে আবদুর রহমান গাজী, আকা কোকা আল্প এবং কোনুর আল্পকে দুর্গটি জয় করার নির্দেশ দিয়েছিলেন। ওসমানী বাহিনী প্রথমে সামান্দ্রার দুর্গ জয় করে এবং তারপরে ঘেরাও করে এবং আইডোস ক্যাসেল দুর্গটি অবরোধ করে
দুর্গের বাড়িওয়ালার কন্যার স্বপ্ন এবং আইডোস ক্যাসলের বিজয়ের গল্প
বিখ্যাত ইতিহাসবিদ "অসিক পাশাদে" লিখেছেন, দুর্গের বিজয়ের পিছনে একটি প্রেমের গল্প রয়েছে।
"দুর্গের বাড়িওয়ালার কন্যা একবার এমন এক যুবকের স্বপ্ন দেখেছিলেন যে তাকে গর্তে পড়ার পরে উদ্ধার করেছিলেন এবং দুর্গের বাড়িওয়ালার কন্যা সে লোকটির প্রেমে পড়ে গেল।
যখন আবদুর রহমান গাজীর দুর্গটি অবরোধ করেছিলেন উসমানী সৈন্যদের নেতা হিসাবে আবদুর রহমান গাজীর মুখ দেখেছিলেন দুর্গের বাড়িওয়ালার কন্যা, তখন তিনি মনে রেখেছিলেন, তিনি-ই তার স্বপ্নের মানুষ। তিনি একটি চিঠি লিখেছিলেন এবং এটি একটি পাথরে ভাঁজ করে সৈন্যদের দিকে ছুড়ে ফেলেছিলেন, তিনি চিঠিতে রাতে আসতে এবং আক্রমণ করার জন্য বললেন, কারণ তিনি তাকে দুর্গে প্রবেশে সহায়তা করবেন। আবদুর রহমান গাজী তার সৈন্য বাহিনী কে ফিরে আসতে বললেন যার ফলে উসমানী সেনাবাহিনী দুর্গের মধ্যে থাকা সৈন্যদের বিভ্রান্ত করতে সক্ষম হয়েছিল। দুর্গের মধ্যে থাকা সৈন্যরা মনে করেছিল আবদুর রহমান গাজী এবং তার সৈন্য বাহিনী অবরোধ প্রত্যাহার করেছে। দুর্গের সৈন্যরা ভাবলেন যে উসমানী সেনাবাহিনীরা চলে গেছে। আবদুর রহমান গাজী নিঃশব্দে রাতে ফিরে আসেন, বাড়িওয়ালার কন্যাকে নিয়ে যায় এবং উসমানী সেনাবাহিনীন ততক্ষণে অতর্কিত হামলা করে দুর্গটি জয় করে নেয়। দুর্গের বাড়িওয়ালার কন্যা কে আবদুর রহমান গাজী পরবর্তীতে বিবাহ করেন তাদের একটি সন্তানও ছিল।
আবদুর রহমান গাজী এবং তার সৈন্যরা নিজেদের জীবনের মায়া ত্যাগ করে একমাত্র আল্লাহর উপর আস্থা রেখে বীরের মতো দুর্গটি জয় করেছিলেন, ১৩৩৮ সালের প্রথম দিকে এই অঞ্চলটি অনেক প্রভাবশালী হয়ে ওঠে। তখন থেকে-ই আবদুর রহমান গাজী আইডোস ক্যাসলের বিজয়ী হিসাবে পরিচিত ছিল।

লেখক:
Md. Saymun Husain
All reactions:
1.1K

Post a Comment

Previous Post Next Post