সাভাসিন এফসেনলারি, উরহান গাজী

 



অটোমান সামজ্যের নারীতা ওমান গাজীর প্রথম মহিলা মহিলার নাম আমাদের গাজী। ১২৮১ তারিখে তিনি জন্মগ্রহণ করেন। দাদা আর্তুগ্রুল শখ করে নাতির নাম করতে ওরাহান।

বাবা-মায়ের আদর- ডাক্তার সাহেব গাজী বড় হতে ওহান। তার শৈশব ও কৈশোর সম্পর্কে খুব বেশি কিছু জানা যায় না। সুঠাম দেহের অধিকারী ওরহান বাবা ওসমান গাজীর বেশ প্রিয় ছিলেন।

সিংহাসনে বসার পর অবশ্য ওরাহান গাজী পুরো অটোমান সাম্রাজ্য নিজে বভার নিতে হবে না। ছোট ভাই আলা পাশাকে তিনি দুই ভাই সাম্রাজ্য ভাগাভাগি করার প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু টানড্ডড মত পোষণ করেন আলা। কারণ তাদের বাবা তার জন্য কোনো মনোনীত করে, তাই তাকে পরিবর্তন করতে হবে না। এছাড়াও সাম্রাজ্য ভাগেরও তার উদাহরণ ঘোরতর আপত্তি। ভাগাভাগি শুধু আল্লার হিসেবে তাই বুর্সার একটি গ্রাম থেকে পাওয়া রাজস্বই বলা হয়েছে। আরহান অবশ্য আলের কোনো কথাই শুনতে না। আমার অটোমান সাম্রাজ্যের উজির সংকেতের জন্য তাকে আন্তরিকভাবে জানালেন। বড় ভাইয়ের এমন পছন্দে সাড়া না দিতে পারেন নি আল্লা।

বলোকন যুদ্ধঃ  ১৩২৮ খ্রিস্টাব্দে বাই জান্টাইন সামরাজ্যের সিংহাসনে শান্তি আন্দ্রোনিকোস তৃতীয় পালাইয়োলোগোস। টালিদিনে বাইজাইন তার অতীত শক্তি হারিয়ে ধুঁকতে এক সাম্রাজ্য। নতুন সম্রাট তাই হারানো এলাকাগুলো আবার ফিরে আসুন, নিকোমিডিয়া ও নাইসিয়াতে বাইজাইন সিস্টেম পুনঃপ্রতিষ্ঠিত করতে তিনি একন বললেন। কিন্তু দৃশ্যকনে শিকার অস্ত্র অস্ত্রশস্ত্রে সজ্জিত আমাদের শত্রুর কাছে শোচনীয় পরাজয় হতে পারে ভারী অস্ত্র সজ্জিত বাই জান্টাইন ব্যবহারকে। হারানো রাজ্য পুনরুদ্ধার তো দূরের কথা, আর কখনোই কোনো বাইন্টাইন সম্রাট এশিয়াতে সমবেত সমর্থক নিরোধ করতে পারে।

পেলিকানের যুদ্ধ, সাভাসিন এফসেনলারি, উরহান বে বাংলা সাবটাইটেল

সার্ভার ১




ভিডিও ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Post a Comment

Previous Post Next Post